শনি. সেপ্টে ২১, ২০২৪

১১ মার্চ থেকে শুরু হবে জাটকা সংরক্ষণ সপ্তাহ

চলতি মাসের ১১ তারিখ থেকে শুরু হবে জাটকা সংরক্ষণ সপ্তাহ। যা চলবে ১৭ মার্চ পর্যন্ত। এই সাতদিন কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে অর্থাৎ জেলা ও উপজেলা পর্যায়ে জাটকা সংরক্ষণে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

বুধবার (৬ মার্চ) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান। আগামী ১১ মার্চ চাঁদপুরের মোলহেড প্রাঙ্গণে জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন করা হবে বলেও জানিয়েছেন তিনি।

ইলিশের উৎপাদন বাড়াতে এ কার্যক্রম চলবে জানিয়ে মন্ত্রী বলেন, দেশের ইলিশ সমৃদ্ধ ২০টি জেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপনে ৭ দিনব্যাপী কর্মসূচি পালন করা হবে। এ নিয়ে সংশ্লিষ্ট জেলাগুলোতে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে। এ কদিন বন্ধ থাকবে ইলিশ আহরন ও জাটকা ধরার কার্যক্রম। কোথায় জাটকা মাছ বিক্রি করা হলে নেয়া হবে ব্যবস্থা।

এই ৭ দিন ঢাকা মহানগরীর সকল মাছ ঘাট, আড়ৎ ও বাজারে জাটকা বিরোধী মোবাইল কোর্ট চলমান থাকবে জানিয়ে তিনি আরও বলেন, ইলিশের অভয়াশ্রমসহ উপকূলীয় সকল নদ-নদীতে এই সাতদিন জাটকা বিরোধী অভিযান জোরদার করা হবে। এ সময় জেলেদের ভিজিএফ কার্ডের মাধ্যমে প্রনোদনা দেয়া হবে বলেও জানান মন্ত্রী। বলেন, দাদনের হাত থেকে রক্ষায় জেলেদের আলাদাভাবে প্রণোদনা দেয়ার পরিকল্পনা আছে মন্ত্রণালয়ের।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *