রবি. সেপ্টে ২২, ২০২৪

একজনের আঙুলের ছাপে ৪০০ বাংলাদেশির ওমরাহ ভিসা নিষেধাজ্ঞার আশঙ্কা!

একজনের আঙুলের ছাপ ব্যবহার করে ওমরাহ করতে সৌদি আরবে গেছেন ৪০০ বাংলাদেশি। এক চিঠিতে এ নিয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে বিরূপ প্রতিক্রিয়া জানিয়েছে সৌদি সরকার। এদিকে, এমন জালিয়াতিতে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণসহ ওমরাহ ভিসায় নিষেধাজ্ঞার আশঙ্কা করছেন প্রবাসী বাংলাদেশিরা।

পবিত্র মক্কা ও মদিনায় আগতদের জন্য সৌদি সরকার ভিসা ব্যবস্থা সহজ করার ফলে সারাবিশ্ব থেকে লাখ লাখ মুসল্লি প্রতিনিয়ত সৌদি আরবে ওমরাহ পালনে যান। শুধু হাতের আঙুলের ছাপ ব্যবহার করে ওমরাহ পালনের জন্য দেওয়া হয় ভিসা। এ ব্যবস্থার ফলে কোনো দালাল ছাড়াই ভিসা পেয়ে উপকৃত হচ্ছে মানুষ। 

কিন্তু এর মধ্যেও শুধু একজন ব্যক্তির আঙুলের ছাপে ৪০০ বাংলাদেশি অনলাইন নিবন্ধনের মাধ্যমে ওমরাহ পালনে সৌদিতে গেছেন বলে জানিয়েছে রিয়াদ। এক জরুরি চিঠিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে বিষয়টি নিয়ে বিরূপ প্রতিক্রিয়া জানায় সৌদি সরকার। 

যা করা হয়েছে তা সৌদি আরবের নিয়ম-কানুনের লঙ্ঘন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নিয়ম-কানুন মেনে চলা, অনিয়ম প্রতিরোধ করা এবং ওমরাহ নিবন্ধনের জন্য হজযাত্রীদের নিজের আঙুলের ছাপ বাধ্যতামূলকভাবে ব্যবহার করা। 

এদিকে, এ ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন সৌদি আরবে বসবাসরত প্রবাসীরা। তারা বলছেন, এমন ন্যাক্কারজনক কর্মকাণ্ডের ফলে ভবিষ্যতে বাংলাদেশিরা সৌদি সরকারের বিরাগভাজন হতে পারে। এমনকি ওমরাহ ভিসা প্রদানে নিষেধাজ্ঞাও আসতে পারে বলে শঙ্কা তাদের। 

এ ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তির দাবি জানিয়েছেন সৌদি প্রবাসীরা।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *