বুধ. সেপ্টে ২৫, ২০২৪

ব্যর্থ জেলা বিএনপি-মানছেনা কেউ কারো কমান্ড

ঢাকার পাশে অবস্থিত নারায়ণগঞ্জ জেলা দেশ উন্নয়নে যার ভূমিকা অনেক। কিন্তু পাঁচ আগস্টের পর নারায়ণগঞ্জে আওয়ামী লীগের কোনো নেতাকর্মী’র দেখা নাই। তবে বেশ আলোচনা ও সমালোচনায় রয়েছেন জেলা বিএনপি। নারায়ণগঞ্জ বানিজ্যিক শহর হওয়াতে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান ও সংগঠনের কাছ থেকে একেরপর এক চাঁদার অভিযোগ উঠে আসছে এই অভিযোগ কেন্দ্রও গিয়েছে। ইতিমধ্যেই বিভিন্ন পত্র-পত্রিকায় সেই সংবাদ প্রকাশ হয়েছে।

এমন অবস্থায় জেলা বিএনপির বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সরজমিনে কয়েকজন নেতার সঙ্গে কথা বলে জানা যায়, নারায়ণগঞ্জ জেলা বিএনপির বর্তমান কমিটি দল’কে সুসংগঠিত করতে ব্যর্থ হয়েছে। আহ্বায়ক কমিটির মাধ্যমে সম্মেলন করে সভাপতি-সেক্রেটারি নির্বাচিত হওয়া সত্বেও পূর্ণাঙ্গ কমিটি দিতে ব্যর্থ হয়েছেন। বর্তমানে নারায়ণগঞ্জে বিএনপির রাজনীতি এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে কেউ কারো কমান্ড মানছেনা। এর দুটি কারণ রয়েছে এক সামনে জাতীয় সংসদ সদস্য নির্বাচনকে নিয়ে প্রকাশে দ্বন্দ্ব বাড়ছে আরেকটি কারণ হচ্ছে জেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটি এখনো দেওয়া হয়নি যার ফলে কেউ কারো কমান্ড মানছেনা।

নারায়ণগঞ্জ জেলা বিএনপির বর্তমান পরিস্থিতি নিয়ে সাধারণ সম্পাদক গোলাম ফারুক খোকনের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা নারায়ণগঞ্জ জেলা বিএনপি ঐক্যবদ্ধ আছি। আমরা দায়িত্ব পাওয়ার আগে যে সকল অঞ্চলে কমিটি দিয়ে দেওয়া হয়েছে সেগুলো ঐভাবেই রয়েছে। যে থানা বা উপজেলায় কমিটি ছিলো না আমরা সেখানে কমিটি দিয়েছি। তবে পাঁচ আগস্টের পরে বিএনপির নেতাকর্মী বেড়েছে, যাদের আমরা বিগত দিনগুলোতে আন্দোলন সংগ্রামে থাকতে দেখি নাই তারাও এখন মাঠ চষে বেড়াচ্ছে। পূর্ণাঙ্গ কমিটির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা যথাযথ সময়ে কমিটি কেন্দ্রে জমা দিয়েছি কেন্দ্র অনুমোদন দেয় নাই। গ্রুপে গ্রুপে দ্বন্দ্বের বিষয়ে বলবেন, কিছু কিছু জায়গায় দ্বন্দ্বের বিষয়টি প্রকাশে চলে আসছে যেমন ফতুল্লায় বিএনপির নিজের মাধ্যমে দ্বন্দ্ব সৃষ্টি হচ্ছে। ফতুল্লা থানা বিএনপির সভাপতি পাঁচ আগস্টের কয়েকদিন আগে গ্রেফতার হওয়ার পর সাধারণ সম্পাদক ও সহ-সভাপতি মিলে সাংগঠনিক সম্পাদক রিয়াদ’কে বহিষ্কার করেছে এই বিষয়টি দুঃখজনক। এটা তারা করার এক্তিয়ার রাখেনা তাও আবার সভাপতির অনুপস্থিতিতে ঘটানাটি হয়েছে।

একই বিষয়ে নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি মোহাম্মদ গিয়াসউদ্দিনের কাছ থেকে মন্তব্য নেওয়ার জন্য তার মুঠো ফোনে ফোন দিলে বন্ধ পাওয়া যায় যার কারণে তার মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।

নারায়ণগঞ্জ জেলা বিএনপির বর্তমান পরিস্থিতি নিয়ে সাবেক সদস্য সচিব অধ্যাপক মামুন মাহমুদের কাছে জানতে চাইলে তিনি বলেন, স্বৈরশাসক দূর হয়েছে এখন মানুষ শান্তিতেই আছে। তবে আমাদের বিএনপিতে কিছুলোক প্রবেশ করেছে যারা আগে আওয়ামী লীগের ছত্রছায়া ছিলো। এখন কিছু কিছু বিএনপি নেতারা তাদের দল ভারী জন্য দুষ্কৃতকারীদের জায়গা দিচ্ছে। এই দুষ্কৃতকারীরা বিভিন্ন জায়গায় অপকর্ম করে নাম পড়ে বিএনপির। আসলে দুষ্কৃতকারীরা কোনো দলের হয়না তারা যখন যেই দল ক্ষমতায় আসে সেই দলকে ব্যবহার করে।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *