ছবি-সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী বাছাইয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রার্থী হতে কোনো বাধা নেই বলে রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। স্থানীয় সময় সোমবার এ রায় দেন মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত। খবর বিবিসি ও রয়টার্সের।

২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে ট্রাম্পকে কলোরাডোর রিপাবলিকান প্রাইমারিতে অযোগ্য ঘোষণা করেছিল রাজ্যের সুপ্রিম কোর্ট। তবে সেই রায়কে অবৈধ ঘোষণা করে ট্রাম্পের প্রার্থী হতে বাধা নেই বলে রায় দিলেন সুপ্রিম কোর্ট।

ফেডারেল সুপ্রিম কোর্টের বিচারপতিরা সর্বসম্মতিক্রমে রায়ে বলেন, সংবিধান অনুযায়ী কেন্দ্রীয় সরকারের পদে প্রার্থী হতে কাউকে অযোগ্য ঘোষণা করতে পারবে না কোনো অঙ্গরাজ্য।

দেশটির সংবিধানের চতুর্দশ সংশোধনী উদ্ধৃতি দিয়ে কলোরাডোর সুপ্রিম কোর্ট বলে, কোনো ব্যক্তি রাষ্ট্রবিরোধী কোনো তৎপরতায় উসকানি বা সমর্থন দিলে তাকে সরকারি পদে অযোগ্য ঘোষণার এখতিয়ার রাখেন আদালত। ফলে গত ১৯ ডিসেম্বর ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করে রায় দেন রাজ্যটির সুপ্রিম কোর্ট। তবে সোমবার রায়ে ফেডারেল সুপ্রিম কোর্ট বলছে, শুধু কংগ্রেস সংবিধানের এই অনুচ্ছেদ প্রয়োগ করতে পারে। ফলে কোনো রাজ্য এই অনুচ্ছেদ ব্যবহার করে কাউকে অযোগ্য ঘোষণা করতে পারবে না।

এদিকে, সুপ্রিম কোর্টের দেয়া এই রায়কে ‘আমেরিকার বিজয়’ বলে মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। রায়ের পর নিজের প্রতিষ্ঠিত সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে দেয়া এক পোস্টে ট্রাম্প বলেন, আমেরিকার জন্য এটি বড় জয়।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *