শনি. সেপ্টে ২১, ২০২৪

দুপুরে ভাতের বদলে খেতে পারেন এসব খাবার

চিকেন উইংসে প্রচুর প্রোটিন থাকে যা ডায়েটে পুষ্টির ঘাটতি মেটায়। ছবি: ফ্রিপিক

স্বাস্থ্যসচেতনতা বাড়ায় আজকাল অনেকেই বাড়তি মেদ ঝরিয়ে ওজন কমানোর মিশনে নেমে পড়ছেন। এ সময় অধিকাংশ মানুষই ডায়েট থেকে পুরোপুরি ভাত বাদ দিয়ে দেন। 

কিন্তু ভাতের পরিবর্তে অবশ্যই এমন কিছু খেতে হবে যা এর অভাব পূরণ করতে পারে। দেখে নিন ডায়েটে থাকলেও দুপুরে খেতে পারবেন এমন কিছু রেসিপি।

ওটস খিচুড়ি

ভাতের বদলে খেতে পারেন ওটসের খিচুড়ি। ছবি: ফ্রিপিকএই খিচুড়ি তৈরি করতে লাগবে ওটস, ডাল, হলুদ গুঁড়া, জিরা, শুকনা মরিচের গুঁড়া, পেঁয়াজ কুচি, গাজর কুচি, টমেটো কুচি, আদা কুচি আর কাঁচা মরিচ। একটি কড়াইয়ে তেল গরম করে তাতে জিরা ফোড়ন দিন। হালকা ভাজা হয়ে এলে পেঁয়াজ, টমেটো, আদা ও কাঁচা মরিচ দিয়ে নাড়াচাড়া করুন। তারপর গুঁড়া মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। এ বার ওটস, ডাল আর সব রকম সবজি দিয়ে ভেজে নিন। স্বাদমতো লবণ আর পানি দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখলেই তৈরি ওটস খিচুড়ি।

গ্রিলড চিকেন উইংস

চিকেন উইংসে প্রচুর প্রোটিন থাকে। ছবি: ফ্রিপিকমুরগির পাখা ভালো করে ধুয়ে নিয়ে ওতে লেবুর রস, রসুন বাটা, গোলমরিচ গুঁড়া, আদাবাটা, শুকনা মরিচের গুঁড়া, লবণ, আর দু’ চামচ টকদই মাখিয়ে রাখুন। ফ্রিজে রাখুন ঘণ্টাদুয়েক। এবার ১৮০-২০০ ডিগ্রি সেলসিয়াসে ৪০ মিনিট গ্রিল করুন। সঙ্গে শসা, লেটুস পাতা দিয়ে গ্রিন সালাদ বানিয়ে নিতে পারেন।

বয়েলড এগ চাট

প্রোটিনের ভালো উৎস ডিম। ছবি:ফ্রিপিক২টি ডিম সেদ্ধ নিতে হবে। আধাআধি করে কেটে নিন। এবার একটি পাত্রের মধ্যে ১ চা চামচ করে টমেটো কেচাপ, টমেটো চিলি সস, চাট মশলা, লেবুর রস, ভাজা জিরা গুঁড়া, স্বাদমতো লবণ, ধনে পাতা কুচি, কাঁচামরিচ কুচি মিশিয়ে ডিমের ওপর ছিটিয়ে দিন। 

স্টার ফ্রায়েড পনির

সবজির সাথে পনিরের এই পদ খেতে দারুণ সুস্বাদু। ছবি: ফ্রিপিকপনির কিউব আকারে কেটে নিন। এবার ক্যাপসিকাম, টমেটো, পেঁয়াজ, গাজর, পালংশাক, সুইট কর্ন, মটরশুঁটি সব সেদ্ধ করে নিন। কড়াইয়ে এক চামচ সরিষার তেল বা অলিভ অয়েল দিয়ে সবজি আর পনির স্টার ফ্রাই করুন। উপর থেকে গোলমরিচ আর লবণ ছড়িয়ে দিলেই প্রস্তুত। 

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *