শনি. সেপ্টে ২১, ২০২৪

চাষাড়ায় জাফর ইকবালের বেশ কয়েকটি বই পুড়িয়ে দিয়েছে শিক্ষার্থীরা

নারায়ণগঞ্জের চাষাঢ়ায় লেখক জাফর ইকবালের লিখিত বেশ কয়েকটি বই পুড়িয়ে দিয়েছে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। এসময় জাফর ইকবালের উদ্দেশ্যে ‘আমরা নই রাজাকার, জাফর ইকবাল স্বৈরাচার, জাফর ইকবাল রাজাকার, আমরা নই রাজাকার, জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’ সহ বিভিন্ন স্লোগান দেন আন্দোলনকারীরা।

বুধবার (১৭ জুলাই) দুপুরে চাষাঢ়া গোলচত্বরে সমবেত হয়ে সড়ক অবরোধ করেন তারা। এসময় জাফর ইকবাল রচিত ‘রাশা, বুবুনের বাবা’ সহ ১৫-২০টি বই পুড়িয়ে স্লোগান দিতে থাকেন তারা।

প্রসঙ্গত, কোটা আন্দোলনকারীরা স্লোগানে নিজেদের রাজাকার দাবি করায় আর কখনো ঢাকা বিশ্ববিদ্যালয়ে যেতে চাইবেন না বলে অতি সম্প্রতি মন্তব্য করেছেন জনপ্রিয় লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।

এ বিষয়ে তার একটি লেখা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। রাজনৈতিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন পেশার মানুষের ওয়ালে ঘুরছে ওই লেখা।

মহান মুক্তিযুদ্ধে শহীদ বীরের সন্তান জাফর ইকবাল লিখেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আমার বিশ্ববিদ্যালয়, আমার প্রিয় বিশ্ববিদ্যালয়। তবে আমি মনে হয় আর কোনোদিন এই বিশ্ববিদ্যালয়ে যেতে চাইবো না, ছাত্র-ছাত্রীদের দেখলেই মনে হবে, এরাই হয়তো সেই রাজাকার।

তিনি আরও লিখেছেন, আর যে কয়দিন বেঁচে আছি, আমি কোনো রাজাকারের মুখ দেখতে চাই না। একটাই তো জীবন, সেই জীবনে আবার কেন নতুন করে রাজাকারদের দেখতে হবে?’

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *