চলমান তাপপ্রবাহের কারণে ২৫ এপ্রিল পর্যন্ত দেশের প্রাইমারি, হাইস্কুল কলেজসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ শনিবার (২০ এপ্রিল) এই সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী। শিক্ষামন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী বলেন, নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ২৮ এপ্রিল স্কুল-কলেজ খুলবে।

পবিত্র রমজান, ঈদুল ফিতরসহ বেশ কয়েকটি ছুটির সমন্বয়ে টানা ২৬ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। আগামীকাল রোববার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ ছিল। কিন্তু দেশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গতকাল তিন দিনের জন্য দেশজুড়ে তাপপ্রবাহ জন্য সতর্কবার্তা বা হিট অ্যালার্টও জারি করে আবহাওয়া অধিদপ্তর। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর দাবি ছিল বিভিন্ন প্রতিষ্ঠানের।

একইভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান এক বিবৃতিতে জানায়, তীব্র তাপদাহে শিশু কিশোরদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় প্রাথমিক স্কুলের ছুটি ২১ এপ্রিলের পরিবর্তে ২৮ এপ্রিল থেকে ক্লাস শুরু হবে। ২৫ এপ্রিল পর্যন্ত সরকারি স্কুল, শিশুকল্যাণ ও ট্রাস্টের স্কুলগুলো ও উপানুষ্ঠাানিক শিক্ষা ব্যুরো পরিচালিত স্কুল ছুটি থাকবে। ২৬ ও ২৭ এপ্রিল সাপ্তাহিক ছুটি। ২৮ এপ্রিল রোববার থেকে স্কুল-কলেজ খুলবে।

এর আগে সকালে এক বিবৃতিতে আপাতত অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ দেয় প্রাথমিক ও গণশিক্ষা শিক্ষা মন্ত্রণালয়।

এতে জানানো হয়, দেশজুড়ে বহমান তাপপ্রবাহের দিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নজর রাখছে। পরিস্থিতি বিবেচনায় দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অ্যাসেম্বলি পরবর্তী নির্দেশনা দেওয়া না পর্যন্ত বন্ধ থাকবে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *