মধ্যপ্রাচ্যের দেশ ইরান নিজেদের ভূখণ্ড থেকে এই প্রথমবারের মতো ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলে সরাসরি হামলা করেছে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সাবেক মুখপাত্র জোনাথন কনরিকাস।

জোনাথন কনরিকাস বলেন, এটি ‘নতুন মধ্যপ্রাচ্যের’ প্রথম দিন। অর্থাৎ এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যজুড়ে নতুন যুগের সূচনা হলো। তিনি দাবি করেন, ইরানের এই হামলা মধ্যপ্রাচ্যের মাটিতে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশকে টেনে আনবে।

তিনি বলেন, ইরান থেকে ইসরায়েলের উদ্দেশে শতাধিক ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এসব প্রতিহত করতে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যস্ত সময় পার করছে।

তেহরানের এই হামলা প্রতিহত করতে ইসরায়েলের পরিকল্পনা বা প্রস্তুতি ছিল কি না- এমন প্রশ্নের জবাবে জোনাথন বলেন, আমার বিশ্বাস এ ধরনের আকস্মিক হামলা মোকাবিলায় ইসরায়েলের সামরিক পরিকল্পনা ভালো। তবে সব সময়ই যে, ইসরায়েলের এই কৌশল সেরা হবে তা বলা যাবে না।

তিনি বলেন, আমি ইরানের কাছ থেকে ইরানের মাটি থেকে এ ধরনের পদক্ষেপ আশা করিনি। এই সংঘাতে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশগুলোকে টেনে আনবে। চলমান পরিস্থিতিতে ইসরায়েলের ও তার মিত্রদের বেশ কয়েকটি পরিকল্পনা রয়েছে। এগুলোর বাস্তবায়ন নির্ভর করছে, ইরানের পরবর্তী পদক্ষেপের ওপর।

জোনাথন মনে করেন, ইরান ও ইসরায়েলের এই সংঘাত পরিস্থিতি কোন দিকে যাবে তার চূড়ান্ত রূপ নির্ভর করছে এই হামলায় ইসরায়েলের কতটুকু ক্ষতি হলো এবং ইসরায়েলে কীভাবে এর বদলা নিতে চায় তার ওপর।

তিনি আরও দাবি করেন, ইরানের এই সামরিক পদক্ষেপ লেবাননের হিজবুল্লাহ ও ইয়েমেনের হুতি যোদ্ধাদের আরও সশস্ত্র করে তুলবে, যা উদ্বেগের।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে কয়েকজন সামরিক কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। এ ঘটনার প্রতিশোধ নিতে একের পর এক হুঁশিয়ারি দিয়ে আসছে ইরান।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *