শনি. সেপ্টে ২১, ২০২৪

মুন্সীগঞ্জে ফসলি জমি অধিগ্রহণ ব‌ন্ধের দাবিতে কৃষিকদের মানববন্ধন

মুন্সীগঞ্জ প্রতিনিধিঃ তিন ফসলী জমি রক্ষার দাবিতে মুন্সিগঞ্জে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে কৃষকরা। 

মঙ্গলবার সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত দুই ঘন্টা ব্যাপি জেলার সিরাজদিখান উপজেলার ঢাকা দোহার সড়কের খারসুর বাজার এলাকায় এই মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালিত হয়।  

এতে বিগত হাসিনা সরকার কর্তৃক  মুদ্রণ শিল্প পার্কের নামে খরসুর মৌজার মালিকানাধীন তিন ফসলি কৃষি জমি অধিগ্রহণ এর ব‌ন্ধের দাবী‌তে তারা এসব কর্মসূচি পালন করে।

 এতে প্রায় ১০ টি গ্রামের ৫ শতাধিক কৃষক ছাড়াও সর্বস্থরের সহস্রাধিক নারী-পুরুষ উপস্থিত ছিলেন।  

মানববন্ধনে কৃষকরা দ্রুত সময়ের মধ্যে কৃষি জমি অধিগ্রহণ বন্ধের দাবি জানিয়ে বলেন, বিগত স্বৈরশ্বাসক শেখ হাসিনা তার দলীয় ও প্রশাসনিক ক্যাডারদের মাধ্যমে জোর করে মুদ্রণ শিল্প পার্কের নামের আমাদের ৩ ফসলি জমি অধিগ্রহণ করার নীল নকশা তৈরি করেছে । 

ইতিমধ্যে ১০০ একর জমি অধিগ্রহণ বিষয় কৃষকদের দুইটি চিঠি প্রেরণ করেছে । তবে অধিগ্রহণ বন্ধের দাবি জানিয়ে  এর আগেও একাধিকবার   নিষেধ করলেও তারা কোন প্রকার কর্ণপাত করেনি৷ 

বরং অধিগ্রহণের বিরুদ্ধে কিছু বললে কন্ঠরোধ করা চেষ্টা করেছে। তারা আরো বলেন,যেনকোন মূল্যে তাদের পৈত্তিক সম্প্রতি রক্ষা করবেন তারা। এসময় প্রয়োজনে রক্ত দিয়ে হলেও কৃষি জমি রক্ষার প্রত্যয় ব্যক্ত করেন। 

শিল্প কল কারখানার নামে জমি অধিগ্রহণ প্রতিরোধ বিষয়ক আহবায়ক কমিটির আহবায়ক মোঃ মাসুদ রানা বিপ্লব বলেন, এখানে যাদের জমি নেই সেসব দালালরা দালালি করে আমাদের ৩ ফসলি জমি অধিগ্রহণের নামে দখল করার চেষ্টা করছে। আমরা বারবার বাধা দিলেও তারা অধিগ্রহণ কর্মকান্ড বন্ধ করছেনা। এসময় তিনি হুশিয়ারী দিয়ে আরো বলেন,দ্রুত সময়ের মধ্যে জমি অধিগ্রহণ বন্ধ না হলে আরো কঠোর আন্দোলনের ডাক দেয়া হবে বলেও তিনি জানান।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *