শনি. সেপ্টে ২১, ২০২৪

মানি হল পাওয়ার এটাকে কন্ট্রোল করতে হবে: মান্না

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, ক্ষমতার বিকেন্দ্রীকরণ করতে হবে। নয়ত এই স্বৈরাচারী কাঠামো ভাঙবে না। নির্বাচনেও সংস্কার করতে হবে৷ মানি হল পাওয়ার। এটাকে কন্ট্রোল করতে হবে। দায়িত্ব অনেক বেশি, তাই চাপাচাপির দরকার নেই। এখন রাজনীতিতে আধিপত্য বিস্তার করে আর লাভ হবে না। যারা করছে পরবর্তীতে বুঝতে পারবে। কারণ মানুষের মন পরিবর্তন হচ্ছে। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জ প্রেসক্লাবে আলোচনা সভায় অংশ নিয়ে একথা বলেন তিনি। 

তিনি বলেন, সরকার প্রধান ডক্টর ইউনুস বলেছেন নিজেদের জায়গায় সফল ছিলাম কিন্তু দেশ গড়া রাজনীতিবিদদের ব্যাপার। এখানে আমাদের অভিজ্ঞতা নেই। তাই এখানে তাদের সময় লাগতে পারে। রাজনৈতিক সরকার হলেও তো এখানে সময় লাগবে।

চাষাঢ়ায় যেই জ্যাম৷ ট্রাফিক পুলিশ পাশে বসে আছে। তাদের কোন বিকার নেই। তারা ভয় পায়, কিছু বললে জনগণের রোষানলে পড়বে। বিগত সরকার পুলিশ দিয়ে যে অত্যাচার করেছে এটা তারই ফল।

যেভাবে ডক্টর ইউনুস বলেছে আমাদের চাপ প্রয়োগ করার কিছু নেই। এটা বাস্তবায়ন করতে আমাদের সময় দিতে হবে। কিছু বিষয় অবশ্য রয়েছে বিক্ষুব্ধ হওয়ার মত। তবে আমরা মনে করি রাজনৈতিক দলের উচিত এখন পরিবর্তনের ধারাটাকে বোঝা এবং নিজে পরিবর্তিত হওয়া।

এত বড় ঘটনা ঘটাল শিক্ষার্থীরা৷ রাজনৈতিক দলগুলো এটা করতে পারেনি। আমরা লক্ষ লোকের সমাগম ঘটিয়েছি। কিন্তু পুলিশের দমনের মুখে তারা চলে গেছে। কিন্তু ছাত্ররা সাহস দেখিয়েছে। এই সাহস দেখিয়েই তারা জিতেছে।

এখন আগের কালচার দিয়ে চলবে না। সবাই চাচ্ছে যেভাবে পারি একটা পোস্ট দখল করি। এটা হবে না। এখন দেশে রাজনৈতিক সংস্কৃতি ভাঙাচোরা হবে। 

তিনি বলেন, এবারের আন্দোলনের সাথে অতীতের আন্দোলনের মিল নেই। এখানে কোন নেতৃত্ব নেই, কোন স্ট্রাকচারই নেই। এটা কালচারাল ফাইট। এটা না বুঝলে সমস্যা হবে। এই পরিবর্তন আমাদের বুঝতে হবে। আমরা সরকারকে সহযোগিতা করব। কিন্তু সরকার ভুল করলে আমরা সমালোচনা করবো। যতদূর পারি তাদের এই জায়গায় রাখবো। সরকারের ব্যার্থ হওয়ার সুযোগ কম। আমরা তাদের সঠিক জায়গায় রাখতে চেষ্টা করবো।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *