শনি. সেপ্টে ২১, ২০২৪

শ্রী শ্রী গোপাল জিউর আখড়া মন্দিরের রথযাত্রা পালন

টাইমস নারায়ণগঞ্জ : নানা আয়োজনে ডাক ঢোল পিটিয়ে নারায়ণগঞ্জ সদর উপজেলায় হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ বলদেব ও সুভদ্রা মহারানীর রথযাত্রা শুরু হয়েছে।

রবিবার (৭ই জুলাই) বিকাল ৩ টায় শহরের বিভিন্ন মন্দির থেকে পুজাপাঠ এবং অঞ্জলী শেষে সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা।

বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মধ্যদিয়ে ৯ দিনব্যাপী অনুষ্ঠিত হবে রথযাত্রা উৎসব। ১৫ জুলাই বিকাল ৩টায় উল্টো রথের শোভাযাত্রার মধ্য দিয়ে রথযাত্রার উৎসবটি শেষ হবে।

এসময় শ্রী শ্রী গোপাল জিউর আখড়া মন্দিরের সভাপতি
পরিতোষ সাহা বলেন, হিন্দু ধর্মীয় শাস্ত্র মতে আমরা এ রথযাত্রা করে থাকি। জগন্নাথদেব, বলরাম দেব, সুভদ্রা মহারানীর এ রথযাত্রা আমাদের সনাতন ধর্মাবলিদের উল্লেখযোগ্য অনুষ্ঠান হয় এটি সারা জীবন ধরেই হচ্ছে। আমরা কেন এ আখড়ার কেউই বলতে পারবে না এ রথযাত্রা কবে থেকে শুরু হয়েছে তার জন্ম লগ্ন থেকেই রথযাত্রা শুরু হয়েছে।

এদিকে শ্রী শ্রী গোপাল জিউর আখড়া মন্দিরের সাধারণ সম্পাদক তারাপথ আচার্য বলেন, শতবর্ষ উদযাপন আমরা হয়তো জানি না তবুও আমরা জানি শত বছর ধরে এর রথযাত্রা আসছে। রথযাত্রা হচ্ছে একটি মহামিলনের প্রতীক আমরা যে সাধনা করে থাকি সেই সাধনা শেষ সাধনা হচ্ছে মাতৃ সাধনা। জগন্নাথদেব, বলরাম দেব, সুভদ্রা এই মাতৃ সাধনা একটি শক্তি সাধনা শক্তি সাধনার ফলে একটি জ্ঞানের বিকাশ ঘটে। আমরা এ রথযাত্রায় দেশ ও জাতির সমৃদ্ধ কামনা করি।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *