দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান হাইকোর্টের নির্দেশনা মেনে বৃহস্পতিবার (২ মে) খুলছে না। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না কি বন্ধ এ ব্যাপারে অফিসিয়ালি (দাপ্তরিক) কিছু জানাবে না শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল নিজেদের মতো বন্ধের নোটিশ দিয়েছে। যেমন ঢাকার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, ইস্কাটনের এজি চার্চ স্কুল। শিক্ষা মন্ত্রণালয় ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রধানদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

তাপমাত্রা বেশি এমন ২৭ জেলায় মঙ্গলবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও বৃহস্পতিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না কি বন্ধ এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের বার্তা না পাওয়ায় দোটানায় আছেন শিক্ষকরা। তবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, হাইকোর্টের নির্দেশনা মেনে শুধু ২৭ জেলাই নয়, বৃহস্পতিবার সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। যদিও প্রাথমিক বিদ্যালয় বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ ঘোষণা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের বলেছেন, বুধবার (৩০ এপ্রিল) শিক্ষামন্ত্রী এ ব্যাপারে পরিষ্কার বক্তব্য দিয়েছেন। যেহেতু আদালত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে বলেছেন তাই আপাতত আদালতের আদেশ মানা হবে। হাইকোর্টের আদেশের কপি না পাওয়া এবং সেই আদেশের বিরুদ্ধে আপিল করার মত সময় না থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ইস্যুতে ‘নো কমেন্ট’ অবস্থানে থাকবে শিক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত, ঈদের ছুটির পর এক সপ্তাহ বন্ধ রেখে গত শনিবার থেকে চালু হয় স্কুল-কলেজ। দেশব্যাপী তীব্র তাপপ্রবাহের মধ্যে স্কুল খোলায় বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। বহু শিক্ষার্থী গরমে অসুস্থ হয়ে পড়ছেন। বেশ কয়েকজন মারাও গেছেন। এমতাবস্থায় স্কুল-কলেজ ও মাদ্রাসা খোলা রাখা নিয়ে প্রশ্ন উঠেছে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *