শনি. সেপ্টে ২১, ২০২৪

প্রতিদিন সকালে ছয়টি কাঠবাদাম খেলে এই উপকারগুলো মিলবে

সংগৃহীত

পুষ্টিগুণে ভরপুর বাদামকে বলা হয় সুপারফুড। সকালের নাস্তায় কাঠবাদাম রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। পানিতে ভিজিয়ে রাখা কাঠবাদাম খেলে সর্বোচ্চ পরিমাণে ফাইবার, প্রোটিন, মনোস্যাচুরেটেড ফ্যাট, পলিআনস্যাচুরেটেড ফ্যাট, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন-ই, ফাইটোস্টেরল, ফেনোলিক অ্যাসিড এবং আরও অনেক পুষ্টি উপাদান মেলে। প্রতিদিন সকালের নাস্তায় ছয়টি কাঠবাদাম নিয়মিতে খেলে কোন কোন উপকার পাবেন জেনে নিন।

খালি পেটে ভিজিয়ে রাখা বাদাম খেলে শরীর এনজাইম নিঃসরণ করতে সাহায্য করে। শরীরের জন্য ভিটামিন ই, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের মতো ভিটামিন এবং খনিজগুলো শোষণ করা সহজ করে তোলে এই অভ্যাস। এতে হাড় ও পেশী সুস্থ থাকে।

হার্টের স্বাস্থ্য ভালো থাকে রোজ কাঠবাদাম খেলে। উদ্ভিজ্জ প্রোটিনের একটি চমৎকার উৎস বাদাম। বাদাম ট্রান্স ফ্যাটমুক্ত এবং স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ। খারাপ ধরনের কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে বাদাম, যাকে বলা হয় লো-ডেনসিটি লাইপোপ্রোটিন (এলডিএল)। এছাড়া ভালো ধরনের হাই-ডেনসিটি লাইপোপ্রোটিন (এইচডিএল) এর মাত্রা বাড়ায় বাদাম। এতে হৃদরোগের ঝুঁকি কমে।

ভিজিয়ে রাখা বাদাম মস্তিষ্কের কার্যকারিতা ও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। কারণ এটি রিবোফ্লাভিন এবং এল-কারনিটাইন সমৃদ্ধ। প্রতিদিন সকালে মাত্র ছয়টি বাদাম মস্তিষ্কের শক্তি বাড়াতে চমৎকার কাজ করে।

বাদাম শক্তি এবং অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভালো উৎস। বাদাম অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে। ফলে ক্যালোরি গ্রহণ কমে ও ওজন নিয়ন্ত্রণে থাকে। 

ভেজানো বাদাম ডায়াবেটিস রোগীদের জন্য দুর্দান্ত। কারণ এতে কার্বোহাইড্রেট কম ও প্রোটিন, ফাইবার এবং ম্যাগনেসিয়াম বেশি পাওয়া যায়।  যা রক্তে শর্করার বৃদ্ধি এবং ইনসুলিন প্রতিরোধকে এড়াতে সাহায্য করে। 

ভিজিয়ে রাখার প্রক্রিয়াটি বাদামে থাকা ফাইটিক অ্যাসিডকে ভেঙে ফেলতে সাহায্য করে, যা প্রয়োজনীয় খনিজগুলোর শোষণকে বাধা দিতে পারে। এতে অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে ও হজমের সমস্যা দূর হয়। তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া 

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *